বাজারে বস্তার গায়ে দাম ও জাত আসতে শুরু করেছে-খাদ্য মন্ত্রী


moshiar প্রকাশের সময় : ০৫/০২/২০২৪, ৮:০৭ অপরাহ্ণ /
বাজারে বস্তার গায়ে দাম ও জাত আসতে শুরু করেছে-খাদ্য মন্ত্রী

 

অন্তর আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধি:
বোরো সংগ্রহ অভিযান-২০২৪ উপলক্ষ্যে নওগাঁ জেলার খাদ্য বিভাগের সকল কর্মকর্তা- কর্মচারীদের সাথে মতবিনিময় সভা করেছেন বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রী, নওগাঁ-১ আসনের সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার।
নওগাঁ জেলা প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে ২ মে বৃহস্পতিবার সকাল ১১ টায় নওগাঁ সার্কিট হাউজে জেলা প্রশাসক মো: গোলাম মওলার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রী, সাধন চন্দ্র মজুমদার এমপি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার মুহাম্মদ রশিদুল হক পিপিএম, রাজেশ বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম খান সহ আরো অনেকেই।

এ সময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, চকচকে করতে পুষ্টির অংশ ছাটাই করে ফেলা হয়। এতে চাল চকচকে হলেও কার্বোহাইড্রেট ছাড়া কিছুই থাকেনা।এছাড়া পরিমানেও চাল কমে যায়। আগামী আমন মৌসুম থেকে পালিশ (ছাটাই) বিহীন চাল বাজারজাত করতে মিলারদের উদ্বুদ্ধ করা হচ্ছে। বাজারে পালিশ বিহীন চাল থাকলে ভোক্তারা সেদিকে আকৃষ্ট হবে বলেও উল্লেখ করেন তিনি।
বস্তায় ধানের দাম ও জাত লেখা বিষয়ে এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন,ইতোমধ্য কাজ শুরু হয়েছে। বাজারে বস্তার গায়ে দাম ও জাত আসতে শুরু করেছে। মিল মালিকদের কাছে ধানের জাতের নমুনাসহ নাম ও উদপাদিত চাল কেমন হবে তার নমুনা পাঠানো হয়েছে। মিল গেটে চালের দাম বস্তায় লেখা থাকলে খুচরা ব্যাবসায়ীরা দাম বাড়ানোর বিষয়ে মিল মালিকদের দোষারোপ করতে পারবেনা।

ধানের সংগ্রহ সফল হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসকল কারনে ধান সংগ্রহ সফল হয়না সেগুলোকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে আশা করা যায় এবছর চালের ন্যায় ধান সংগ্রহও সফল হবে।

বিগত বছর আমাদের দেশে চাল আমদানি করা হয়নি।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী পদক্ষেপে কৃষিতে উৎপাদন বেড়েছে অনেক গুণ।এবছরও বোরোর বাম্পার ফলন হয়েছে বলে তিনি জানান।